May 3, 2024, 1:29 am

সংবাদ শিরোনাম :
চোরাচালান লাইনম্যান রুবেল আহমদ বেপরোয়া জমির ধান নষ্ট করে দিলো প্রতিপক্ষ: দিশেহারা কৃষক সিলেটে ইট ভাটা নিয়ে নজিরবিহীন কেঙ্ককারী বিশ্ব গাজায় হত্যাকাণ্ড প্রত্যক্ষ করছে, বন্ধে কার্যকর ব্যবস্থা নিচ্ছে না : প্রধানমন্ত্রী সুজানগর ইসলামী সমাজকল্যাণ পরিষদের কমিটি গঠন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উদ্যোগে উন্মুক্ত সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত মাওলানা লুৎফুর রহমানের মৃত্যু ”গুজব সংবাদ ফেসবুকে” বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বিজিবির নিয়ন্ত্রণে পুলিশের সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদে নিয়োগ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে জোরালো ভূমিকা নিতে হবে সচিবদের :প্রধানমন্ত্রীর বইমেলা বাঙালি জাতিসত্তা দাঁড় করাতে সহায়ক : কবি নুরুল হুদা দুর্নীতি-অনিয়ম র অভিযোগে ডৌবাড়ী প্রবাসী কল্যাণ ট্রাস্টের ৪ সদস্য বহিষ্কারের অভিযোগ ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী গোয়াইনঘাটের শীর্ষ কুখ্যাত চোরাকারবারী কালা মিয়া বিছানাকান্দি সীমান্তে অবৈধ পথে ঢুকছে ভারতীয় গরু :নেপথ্যে গোলাম হোসেন! বাদাঘাট মসজিদে ৫ লাখ টাকার অনুদান দিলেন সেলিম আহমদ এমপি রতনের আশীর্বাদ : যাদুকাটা গিলে খাচ্ছে রতন-মঞ্জু গোয়াইনঘাটে স্কুলের নামে প্রবাসীর জমি দখল গোয়াইনঘাটে এক শিবির নেতার বাড়িতে অভিযান চালিয়েছে পুলিশ  সিলেটে শেখ হাসিনার প্রথম সফর স্মরণ করে আবহবিচ’র দু’আ মাহফিল শেখ হাসিনার সিলেট শুভাগমণের ৪৩ বছর সোমবার সিলেটে বীর মুক্তিযোদ্ধা ফারুক এমপির আত্মার মাগফেরাত কামনায় মিলাদ ও দোয়া বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় উপদেষ্টা নির্বাচিত সুনামগঞ্জের গোলাম আজম তালুকদার দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির সক্ষমতা বৃদ্ধি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত মোখা:‘পরিস্থিতি বুঝে’ এসএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে নির্বাচনের ৪ দিন আগে নতুন যে প্রতিশ্রুতি দিলেন এরদোগান উত্তাল পাকিস্তান, প্রধানমন্ত্রীর বাসভবনে হামলা জাহাঙ্গীরের মনোনয়নপত্র বৈধ বলার সুযোগ নেই আমি প্রেসিডেন্ট থাকলে ইউক্রেন যুদ্ধ ঘটত না: ট্রাম্প কী হচ্ছে, আর কী হবে তা সময়ই বলে দেবে: অপু বিশ্বাস
শাহজালাল (র.) মাজারে ৭০০তম ওরস শুরু আজ

শাহজালাল (র.) মাজারে ৭০০তম ওরস শুরু আজ

Please Share This Post in Your Social Media

দীপু সিদ্দিকী, অতিথি প্রতিবেদক :: হজরত শাহজালাল (রহ.) এর মাজারে দুদিনব্যাপী ৭০০তম ওরস মঙ্গলবার থেকে শুরু হচ্ছে। প্রতিবছরের মতো এবারো লাখো ভক্ত আশেকানদের সমাগমের প্রত্যাশা করছেন সংশ্লিষ্টরা। আরবী জিলক্বদ মাসের ১৯ ও ২০ তারিখে এ ওরস পালিত হয়।

বুধবার ভোর রাতে আখেরি মোনাজাত ও সকালে শিরনি বিতরণের মধ্য দিয়ে শেষ হবে ভক্ত আশেকানদের মিলনমেলা। ইতোমধ্যে ওরসে অংশ নিতে ভক্ত আশেকানরা ছুটে আসছেন সিলেটে। ওরসের শিরণিতে অংশ নিতে মানতের গরু, খাসি, চালসহ বিভিন্ন সামগ্রী দান করছেন মাজারে। এদিকে দুদিনব্যাপী ওরস নির্বিঘ্নে সম্পন্ন করতে ৩ দিনব্যাপী বিশেষ নিরাপত্তা পরিকল্পনা নিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

ইসলামের সুমহান বাণী প্রচারে ১৩০৩ খ্রিস্টাব্দে হজরত শাহজালাল মুজাররদে ইয়ামনি (রহ.) তার মামা ও গুরু সৈয়দ আহমদ কবিরের নির্দেশে ভারতবর্ষে যাত্রা করেন। যাত্রাকালে গুরু সৈয়দ আহমদ কবির একমুঠো মাটি তুলে দিয়ে শাহজালাল (রহ.) বলেন, যে স্থানে এই মাটির স্বাদ, গন্ধ ও বর্ণের মিল এক হবে, সেখানেই ধর্ম প্রচারের জন্য আস্তানা গড়তে। মুর্শিদের নির্দেশ মেনেই ভারতবর্ষের বিভিন্ন স্থান ঘুরে সিলেটে এসে মাটির মিল পান। আর সিলেট নগরীতেই আস্তানা করে ধর্ম প্রচারের কাজ শুরু করেন। পরবর্তীতে তার ইন্তেকালের পর ভক্ত আশেকানরা মৃত্যুদিবসকে সামনে রেখে ২ দিনব্যাপী ওরসের আয়োজন করে থাকেন। এরই ধারাবাহিকতায় এ বছর ৭০০তম ওরস পালিত হবে।

আজ মঙ্গলবার সকালে হজরত শাজজালাল (রহ.) মাজারে গিলাফ চড়ানোর মধ্য দিয়ে শুরু হবে ওরসের আনুষ্ঠানিকতা। বিভিন্ন ব্যক্তি ও সংগঠনের পক্ষ থেকে গিলাফ চড়ানো হবে। এরপর সারারাত জিকির আজকার, দোয়া ও মিলাদ মাহফিল হবে। রাত ৩টায় আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। পরদিন বুধবার ভোরে শিরনি বিতরণের মাধ্যমে শেষ হবে ওরস।

এদিকে ওরসে অংশ নিতে মাজার প্রাঙ্গণে আসতে শুরু করেছেন ভক্ত আশেকানরা। তারা ওরসে জবাই করার জন্য প্রচুর গরু ও খাসি দান করছেন। ভক্ত আশেকানদের দান করা গরু ও খাসি শিরনিতে ব্যবহার করা হবে। প্রতিবছরই একশ থেকে দেড়শ গরু ও খাসি ভক্তরা মাজারে দান করেন। এ বছরও বিপুল সংখ্যক গরু খাসি দান করেছেন তারা।

শাহজালাল (রহ.) মাজারের মোতাওয়াল্লি ফতেহ উল্লাহ আল আমান বলেন, ওরস উপলক্ষ্যে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। প্রতিবছর লাখ লাখ ভক্ত আশেকান ওরসে যোগ দেন। তাদের দান করা গরু, খাসি, চাল দিয়ে তৈরি হয় ওরসের শিরনি। ওরসে আজমীর শরীফের খাদেমসহ দেশের বিভিন্ন মাজারের খাদেমরা অংশ নেবেন।

তিনি বলেন, ইতোমধ্যে ভক্তরা মাজারে আসতে শুরু করেছেন। তবে দেশের বন্যার কারণে ভক্ত আশেকানদের পরিমাণ কমতে পারে।

সিলেট মেট্রোপলিটন পুলিশের কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ সেলিম মিঞা বলেন, ওরসকে নির্বিঘ্ন করতে সিলেট মেট্রোপলিটন পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিশেষ প্রস্তুতি নিয়েছে। পাশাপাশি শাজার কমিটির ২ হাজার স্বেচ্ছাসেবক নিরাপত্তা নিশ্চিতে কাজ করে যাবে। ওরস উপলক্ষ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিটি ইউনিট ৩ স্তরের তিনদিনব্যাপী নিরাপত্তা পরিকল্পনা নিয়েছে। সিলেট মেট্রোপলিটন পুলিশ ৫৪ টি সিসি ক্যামেরা স্থাপনসহ সকল প্রবেশপথে পোশাকী পুলিশ সদস্যদের পাশাপাশি সাদা পোশাকে ও গোয়েন্দা নজরদারি রাখবে। এছাড়া একজন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে একটি টিম সার্বক্ষনিক মাজার এলাকায় অবস্থান করবে।

ওরসকে কেন্দ্র করে মাজারের সার্বিক প্রস্তুতি শেষ করেছে মাজার কমিটি। গোটা মাজার এলাকায় সামিয়ানা টানানো, পরিস্কার পরিচ্ছন্নতাসহ শিরনি রান্না ও গরু জবাইসহ সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ভক্তদের কাছে দরগা শরিফকে আকর্ষণীয় করে তুলতে ব্যাপক প্রস্তুতিও নিয়েছে মাজার কর্তৃপক্ষ।

এদিকে, ওরস চলাকালীন সময়ে মঙ্গল ও বুধবার দরগাহ এলাকাসহ আশপাশের সকল এলাকায় যান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এলাকাগুলো হচ্ছে আম্বরখানা, চৌহাট্টা, দর্শন দেউড়ি, ঝর্ণারপাড়, মীরের ময়দান ও রাজারগলি।

সিলেট৭১নিউজ/২৪জুলাই/বুধবার/এআ





Calendar

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031



  1. © সর্বস্বত্ব সংরক্ষিত © 2017 sylhet71news.com
Design BY Sylhet Hosting
sylhet71newsbd